উল্লেখযোগ্য খবর
সম্পাদক পরিষদের বিবৃতি খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত পরিবর্তন নেই স্টাফ রিপোর্টার (১০ মিনিট আগে) ২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৬:১৪ অপরাহ্ন mzamin facebook sharing button twitter sharing button skype sharing button telegram sharing button messenger sharing button viber sharing button whatsapp sharing button প্রবল আপত্তির মধ্যেই সম্প্রতি আলোচিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে সম্পাদক পরিষদ। এর মাধ্যমে এই আইনটি সম্পর্কে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজন এত দিন যে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে আসছিলেন, সেটা যথার্থ বলে প্রমাণিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন আইনে শাস্তি কিছুটা কমানো এবং কিছু ধারার সংস্কার করা হয়েছে। তাই শুধু খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত বা উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। বাকস্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এ আইনে রয়েই গেছে। বুধবার পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতি করবে বলে সংশোধনের দাবি জানিয়েছিল সম্পাদক পরিষদ। এখন সাইবার নিরাপত্তা আইনে সাতটি ধারায় সাজা ও জামিনের বিষয়ে সংশোধনী আনা হয়েছে। কিন্তু অপরাধের সংজ্ঞা স্পষ্ট করা হয়নি, বরং তা আগের মতোই রয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ও ২৮ ধারা দুটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী, রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানির হাতিয়ার ও বিভ্রান্তিকর হিসেবে বিবেচিত হওয়ায় জাতিসংঘের মানবাধিকার দপ্তর থেকে ধারা দুটি বাতিলের আহ্বান করা হয়েছিল। শাস্তি কমিয়ে এই দুটি বিধান রেখে দেয়ায় এর অপপ্রয়োগ ও খেয়ালখুশিমতো ব্যবহারের সুযোগ থেকেই যাবে। বিবৃতিতে বলা হয়, আইনটি কার্যকর হলে আইনের ৪২ ধারা অনুযায়ী বিনা পরোয়ানায় সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি, কম্পিউটার নেটওয়ার্ক সার্ভারসহ সবকিছু জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা পাবে পুলিশ। এর মাধ্যমে পুলিশকে কার্যত এক ধরনের ‘বিচারিক ক্ষমতা’ দেয়া হয়েছে, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপন আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়েছে। সাইবার-সংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। সম্পাদক পরিষদ চায়, ডিজিটাল বা সাইবার মাধ্যমে সংঘটিত অপরাধের শাস্তি হোক। কিন্তু সাইবার নিরাপত্তা আইনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশির ভাগ ধারা সন্নিবেশিত থাকায় এই আইন কার্যকর হলে পূর্বের ন্যায় তা আবারও সাংবাদিক নির্যাতন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ার হিসেবে পরিণত হবে। তাই সাইবার নিরাপত্তা আইনকে নিবর্তনমূলক আইন বলা ছাড়া নতুন কিছু হিসেবে বিবেচনা করা যাচ্ছে না বলে মনে করে সম্পাদক পরিষদ।

ভিয়েতনামের গ্রামীণ জনবসতি এবং আধুনিক শহর

হিমালয় রিপোর্টঃ চমৎকার সৌন্দর্য ও বৈচিত্র্যের ভূমি ভিয়েতনামের প্রাচীন গ্রামীণ জনবসতি এবং আধুনিক শহরগুলির আবাসস্থল, বিশ্বের বেশিরভাগ প্রাকৃতিক দৃশ্যের মধ্যে অবস্থিত। আপনি শুধুমাত্র এই চটুল দেশের পৃষ্ঠ নীচের চেহারা আছে তার জটিল ইতিহাসের নিরীক্ষণ দেখতে। প্রাচীন মন্দির দক্ষিণে উত্তর এবং হিন্দু মূলের মধ্যে স্বতন্ত্রভাবে চীনা প্রভাব প্রদর্শন। এদিকে, ফ্রেঞ্চ ঔপনিবেশিক আমলে মরিচ হ্যানোইয়ের তারিখের বিস্তৃত, বৃক্ষ-প্রান্তের বুলেভার্ড ও গ্র্যান্ড রাষ্ট্রীয় ভবন। ভিয়েতনাম যুদ্ধ বিধ্বস্ত ভিয়েতনাম যুদ্ধের ছায়ায় বড় হয়ে উঠেছে বা যারা ভিয়েতনামের ভেতরে ভিয়েতনামের সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, তাদের জন্য যুদ্ধের একটি চিত্র এবং গভীর দুঃখ প্রকাশের সত্ত্বেও তারা একটি সংক্রামক সুখী জায়গা। জীবনের জন্য রঙ, কম্পন এবং কামনা করা প্রত্যেক কোনায় পাওয়া যাবে অদ্ভুত সব পছন্দের স্পট।
হ্যানয়ঃ হ্যানয় ভিয়েতনাম রাজধানী এবং দেশের উত্তর অংশে অবস্থিত। ভিয়েতনাম একটি ফরাসি উপনিবেশ ছিল যখন এটি ১৮৮৭ এবং ১৯৫৪ মধ্যে ফরাসি ইন্দোচিন রাজধানী ছিল। এখনও ফরাসি স্থাপত্য একটি বড় প্রভাব আছে। আধুনিক দিন হ্যানয়, বিভিন্ন ছায়াগুলির শৈল্পিক রচনা, উজ্জ্বল, নগর ট্র্যাফিকের দৃঢ় উষ্ণ রঙ থেকে মাঝারি রাতে বৃত্তাকার রাস্তায় শান্ত, নরম রোমান্টিক আলো থেকে। এখানে অতিথিরা শত বছরের পুরনো বাড়ির পাশে দাঁড়িয়ে উচ্চ আকাশের আকাশচুম্বী দেখতে পায়। হ্যানয় তার শতাব্দী-প্রাচীন স্থাপত্য এবং দক্ষিণপূর্ব এশীয়, চীনা ও ফরাসি প্রভাবগুলির সাথে সমৃদ্ধ সংস্কৃতির জন্য পরিচিত। তার হৃদয় এ বিশৃঙ্খল ওল্ড কোয়ার্টার, যেখানে সংকীর্ণ রাস্তা প্রায় দ্বারা বাণিজ্য দ্বারা ব্যবস্থা করা হয়। অনেক ছোট মন্দির আছে, বেক মা সহ, একটি কিংবদন্তি ঘোড়া, পরিবারের পণ্য এবং রাস্তায় খাদ্য বিক্রি। অন্য স্থানের মধ্যে রয়েছে এক স্তম্ভ প্যাগোডা, একটি পাথর স্তম্ভের উপরে একটি ক্ষুদ্র মন্দির, এবং একুশ শতকের শতাব্দীর সাহিত্যের মন্দির, একবার কনফুসীয় একাডেমি বাড়িতে। ফরাসি ঔপনিবেশিক ভবনগুলি শহরের নিকোলাসিক অপেরা হাউস থেকে গথিক রিভিভ সেন্ট সেন্ট জোসেফ ক্যাথিড্রালের শহরটি ডট। কমিউনিস্ট নেতা হো চি মিনের সমাধিসৌধ এবং হোয়া লো কারাগারে একটি যাদুঘর (হ্যানি হিলটন নামেও পরিচিত, যেটি যুদ্ধের বন্দীদের হাতে তুলেছিল) ভিয়েতনাম যুদ্ধকে প্রত্যাখ্যান করে। ঐতিহ্যবাহী চেম্বার মিউজিক ও ওয়াটার পিপেট্রিটি থেকে হায়ান কিথাম লেকের চারপাশের সাও সাংস্কৃতিক কর্মকান্ডগুলি তামা ছাই মার্শাল আর্টের আওতাভুক্ত।
সা পেঃ সা পে উত্তর-পশ্চিমাঞ্চলীয় ভিয়েতনামের হোয়াং লিয়েন সং পর্বতমালা একটি শহর। একটি জনপ্রিয় ট্র্যাঙ্কিং বেস, এটি মুয়াং হোয়া উপত্যকায় অবস্থিত টেরাসেড চালের ক্ষেত্রগুলিকে উপেক্ষা করে এবং ৩১৪৩ মিটার লম্বা ফং শি প্যাং শিখার কাছাকাছি অবস্থিত, যা একটি খাড়া, মিতীত নির্দেশিত হাঁটা মাধ্যমে ঝাঁকুনিযুক্ত। পাহাড়ের উপজাতি, যেমন হং, টে ও দো, শহরের বেশিরভাগ লোকজন স্থানীয় জনগোষ্ঠীকে গড়ে তুলেছে। হোয়াং লিয়েন ন্যাশনাল পার্ক অনেক দেশীয় পশু প্রজাতি, বনভূমি ঢাল এবং সর্বাধিক ঢালু উপর বাম বাঁধা বাসা। স্থানীয় জলপ্রপাত মধ্যে প্রেম জলপ্রপাত অন্তর্ভুক্ত।  এছাড়া রয়েছে সিলভার জলপ্রপাত এবং ক্যাট জলপ্রপাত। সা পাও নিজেই একটি ফরাসি ঔপনিবেশিক গির্জা, স্থানীয় সংস্কৃতির একটি মিউজিয়াম এবং খাদ্য স্টল এবং পাহাড়-উপজাতি হস্তশিল্প ও একটি বাজার আছে। কিছু পাহাড়-উপজাতি গ্রামে বাসস্থান পরিদর্শন সম্ভব। সাপা ক্যাসকেডিংয়ের ধানের ছাদে একটি নিমজ্জিত উপত্যকাকে দেখায়, যেখানে সমস্ত দিকের পর্বতমালার পাহাড়ের উপরে রয়েছে। এই মহাকাব্য দৃশ্যাবলীগুলির দৃশ্যগুলি বেশিরভাগ শিখরে ছড়িয়ে ছিটিয়ে ছিঁড়ে যায়, কিন্তু এমনকি যদি মেঘলা হয়, তবে সাপা এখনও একটি চটুল গন্তব্য, বিশেষ করে যখন স্থানীয় পাহাড়ি-উপজাতি লোকরা শহরে রং পূরণ করে।
 
হালোং বেঃ হালোং বে, বা বে অব ডিসকেন্ডিং ড্রেগনস, ইউএন ওয়ার্ল্ড হেরিটেজ সাইট, এবং এটি ভিয়েতনাম ভিজিট করতে শীর্ষস্থানীয় সাইটগুলির একটি। Halong Bay একটি চার ঘন্টা ড্রাইভ পূর্ব টনকিন উপসাগর মধ্যে হ্যানয়, ভিয়েতনাম এর পূর্বে। উপসাগরের বৃহত্তম দ্বীপটি  রয়েছে এখানে। দ্বীপটিতে একটি হোটেল আছে যেখানে অনেক ট্যুর রাতে ব্যয় করে। এই দ্বীপগুলিতে অনেক গুহা আছে যাদের অন্তত 87 দর্শকদের কাছে খোলা আছে। হোলং বে এর চুনাপাথর শিখরের মধ্য দিয়ে নৌযানহা লং বে উত্তর-পূর্ব ভিয়েতনাম, তার পান্না জলের জন্য পরিচিত এবং রেনফরেস্ট দ্বারা শীর্ষস্থানে প্রচুর চুনাপাথর দ্বীপের হাজার হাজার। জাঙ্ক নৌকা ট্যুর এবং সমুদ্র কায়াক অভিযান দর্শকদের তাদের আকৃতি জন্য নামে অতীত দ্বীপগুলি গ্রহণ, স্টোন কুকুর এবং Teapot islets সহ। এই অঞ্চলটি স্কুবা ডাইভিং, শিলা ক্লাইম্বিং এবং হাইকিংয়ের জন্য জনপ্রিয়, বিশেষত পর্বতীয় কাত বেলা ন্যাশনাল পার্কের ক্ষেত্রে। হ্যাম লেক হিসাবে ঘিরা হ্রদ নির্মিত হয়েছে। শত শত গুহা আছেএছাড়াও বে এর সাধারণ বৈশিষ্ট্য যেমন Ba Hang হিসাবে ফ্লোটিং মাছ ধরার গ্রাম, যেখানে ঘর কাঠের প্ল্যাটফর্মগুলি উপর নির্মিত হয়।
 
 
দা নংঃ Da Nang, একটি ভ্রাম্যমান সমুদ্র সৈকত এবং একটি ফরাসি ঔপনিবেশিক বন্দর হিসাবে ইতিহাস জন্য পরিচিত কেন্দ্রীয় ভিয়েতনামের একটি উপকূলবর্তী শহর। এটি শহরের একটি পশ্চিমে অন্তর্দেশীয় বায়া না পাহাড় পরিদর্শন করার জন্য একটি জনপ্রিয় বেস। এখানে পাহাড়ী হুই ভান পাসে দ্যা নং বে এবং মার্বেল পর্বতমালা রয়েছে। যৌথভাবে মার্কিন সৈন্যদের দ্বারা “চীন বিচ” হিসাবে পরিচিত – উত্কৃষ্ট রিসর্টের বাসস্থান, এবং অ নফিকের একটি পাথর-কার্ভার গ্রাম রয়েছে। রঙিন আলোকিত ব্রিজগুলি হান নদীকে স্প্যান করে, এবং ড্রাগন সেতু সপ্তাহান্তে তার মুখ থেকে আগুন ও পানি নিঃশ্বাস নিচ্ছে। চুমুর ভাস্কর্যের জাদুঘরে ৫ম থেকে ১৫শ শতাব্দীর হিন্দু কবরগুলি। হান মার্কেটে, কেনাকাটাকারীরা সিল্ক পেইন্টিং এবং স্থানীয় রাস্তায় খাবারের বিশেষত্বগুলি কিনে নিতে পারে। এছাড়া  লেডি বুদ্ধ মূর্তি এবং লিনহাং প্যাগোডা ও সমুদ্র  রয়েছে এখানে।
 
হুউইংঃ হুউইং ভিয়েতনামের একটি শহর, এটি ছিল নুয়েন রাজবংশের অধিবাসীদের। এর প্রধান আকর্ষণ তার বিশালত্ব এবং ১৯ শতাব্দীর একটি খনক যা পুরু পাথরের দেয়াল দ্বারা বেষ্টিত। এটি ইমপেরিয়াল সিটি অন্তর্ভুক্ত, প্রাসাদ এবং মন্দির সঙ্গে; ফোর্বসড বেগুনি সিটি (টি সি সি থান), একবার সম্রাটের বাড়িতেন এবং রয়েল থিয়েটার একটি প্রতিরূপ। ড্রাগন বোটগুলি সোং হ্যাংং নদীটি প্রবাহিত করে, সুগন্ধযুক্ত ফুলের জন্য পারফিউম নদীকে ডুবিয়ে দেয় যেগুলি প্রতিটি পতনের আশেপাশের বাগানে তা ফেলে দেয়। দক্ষিণে সাম্রাজ্যপূর্ণ সমাধিসৌধ, যেখানে কুলস-ভরা হ্রদ এবং প্যাভিলিয়নের সাথে তু এর সমাধিসৌধ অন্তর্ভুক্ত। যদিও হিউতে অনেক ঐতিহাসিক স্থান যুদ্ধের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়েছে, তবু তারা এখনও ভয়াবহ পরিদর্শন করতে পেরেছে। এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও। হু হ্যানয় থেকে ৩৩৫ মাইল এবং হো চি মিন সিটির ৪০০ মাইল উত্তর দক্ষিণে অবস্থিত।
 
 
হো আনঃ Hoi একটি একটি ভিয়েতনাম এর কেন্দ্রীয় উপকূল একটি শহর তার ভাল-সংরক্ষিত প্রাচীন শহর জন্য পরিচিত, খালের মাধ্যমে কাটা। সাবেক বন্দর শহরটির গলে যাওয়া পট ইতিহাসটি তার স্থাপত্যকলা, কাঠের চীনা শফিউস এবং মন্দিরগুলি থেকে রঙিন ফরাসি উপনিবেশিক ভবন, অলঙ্কৃত ভিয়েতনামি টিউব হোম এবং আইকনটিক জাপানি কভার্ড ব্রিজের প্যাগোডার সাথে যুগ এবং শৈলীগুলির মিশ্রণের প্রতিফলিত হয়। অনেকগুলি সঙ্কুচিত, পথচারী রাস্তার পাশে থাকা কাঠামো এখনও কাঠ, পাথর এবং সিরামিক পণ্যগুলি তৈরি করেছে হেই একটি শতাব্দী জন্য বিশেষত্ব, হিসাবে ট্রেডিং সিরামিক এর যাদুঘর দ্বারা নথিভুক্ত আজকাল শহর তার bespoke বেপরোয়া জন্য পরিচিত হয়। এটি একটি প্রাণবন্ত রন্ধনসম্পর্কীয় দৃশ্য এবং ব্যস্ত নদীনাশ খাদ্য বাজারের জন্য বিখ্যাত। শুধু শহরের বাইরে, খাঁটি গাছ এবং সীফুড কুটিরগুলির সাথে রেখার জনপ্রিয় কাকা Đại এবং An Bang, সহ প্রশস্ত সমুদ্র সৈকত, দেশপ্রেমিক দেশ রাস্তাগুলির বাইকিং দূরত্বের মধ্যে।
 
নোহ ট্রাংঃ নোহ ট্রাং দক্ষিণ ভিয়েতনাম একটি উপকূলবর্তী রিসোর্ট শহর তার সৈকত, ডাইভিং সাইট এবং অফশোর দ্বীপের জন্য পরিচিত। এর প্রধান সমুদ্র সৈকত একটি দীর্ঘস্থায়ী, হোটেল এবং সীফুড রেস্তোরাঁ দ্বারা সমর্থিত ট্রান ফু রাস্তার পাশে একটি দীর্ঘ, কর্কশ প্রসারিত। এয়ারিয়াল কেবল গাড়িগুলি হোন ট্রে আইল্যান্ডে অতিক্রম করে এবং হন মুন এবং হান টিম দ্বীপগুলির প্রাকৃতিক ভাণ্ডারগুলি নৌকা দ্বারা পৌঁছাতে প্রবালদ্বীপ থাকে। ৭ম শতাব্দীতে পাথর চেম সভ্যতা দ্বারা নির্মিত মন্দির টাওয়ার, Cái নদীর মুখ এ মিথ্যা আশেপাশে এক্সমব্রিজ ব্রিজ, ঊর্ধ্বগামী মাছ ধরার নৌকা ভ্রমণের জন্য জাম্পিং-অফ পয়েন্ট, প্লাস বাঁধ বাজার, স্মারক ও স্থানীয় দ্রব্য বিক্রি করে এবং থ্যাপ বের প্রাকৃতিক গরম স্প্রিংসগুলি। অন্যান্য আকর্ষণে একটি ফরাসি-ঔপনিবেশিক, গথিক-শৈলী ক্যাথেড্রাল এবং লং সান বৌদ্ধ প্যাগোডা অন্তর্ভুক্ত রয়েছে, মোজাইক সমন্বিত।
 
দা লাতঃ Da Lat দক্ষিণ ভিয়েতনামের কেন্দ্রীয় পার্বত্য অঞ্চলের লাম Đồng প্রদেশের রাজধানী, একটি হ্রদ এবং গল্ফ কোর্সের কেন্দ্রস্থল এবং পাহাড়, পাইন বন, হ্রদ এবং জলপ্রপাত দ্বারা বেষ্টিত। তার বিশিষ্ট তাপমাত্রার জলবায়ুর জন্য “চিরস্থায়ী বসন্তের শহর” নামে পরিচিত। ল্যান্ডমার্কগুলির মধ্যে রয়েছে ভায়া লোখ ক্যাথিড্রাল, একটি আইফেল টাওয়ারের প্রতিরূপ এবং একটি যোগাযোগ টাওয়ার হিসাবে দ্বিগুণ এবং আল্পাইন-স্ট্রিপ ক্রিমিলৈরে রেলওয়ে স্টেশন, ছোট ট্রেনের সাইড প্রদান করে। অন্যান্য আকর্ষণগুলি হল ১৯৩০ গ্রীষ্ম প্রাসাদ, যা প্রাক্তন সম্রাট বালো এর মঠ। কম ঐতিহ্যগত হং এনগা ক্রেজি হাউস, একটি গাউডি-অনুপ্রাণিত গেস্টহাউস এবং বিখ্যাত ভিয়েতনামী স্থপতি দ্বারা নির্মিত গ্যালারি। কাছাকাছি পাহাড়ে, পংগারের মতো অসংখ্য জলপ্রপাত ও জনপ্রিয় দর্শনীয় স্থান আছে এখানে।
 
মুই নেঃ মাটি নেই দক্ষিণপূর্ব ভিয়েতনামের দক্ষিণ চীন সাগর বরাবর একটি সৈকত অবলম্বন শহর। একটি লম্বা, খেজুর-প্রস্থ বালি দিয়ে, এটি স্থায়ী বায়ুর অবস্থার (শুষ্ক মৌসুমে) যা বায়ুচক্র, কাইটসার্ফিং, পালতোলা এবং অন্যান্য জলের খেলাগুলির জন্য এটি একটি শীর্ষ গন্তব্যস্থল। এটি হো চি মিন সিটি থেকে জনপ্রিয় সপ্তাহান্তে ছুটিতে, হোটেল, রেস্টুরেন্ট এবং দোকানগুলির ব্যস্ত স্ট্রিপ সহ। স্ট্রিপের উত্তরটি উপকূল এবং আশেপাশের গ্রামাঞ্চলে দৃশ্যমান বিশাল লাল ও সাদা বালি ডাইনিসগুলির একটি বিশাল বিস্তৃতি, এবং তাদের মধ্যে tucked হল সবুজ রংযুক্ত সিলভার লেক। পরী প্রবাহ উপকূলে উপকূল থেকে লাল মাটির এবং চুনাপাথর শিলা গঠন এবং বাঁশের বনভূমির মধ্য দিয়ে চলে। প্রিন্সেস কাসল (পর্বতারোহী-চুটিয়েং এক্সেংক্স ফরাসী এস্টেট হাউসের অবশিষ্টাংশ) এর চারপাশে পাহাড়ী এলাকা হচ্ছে পো শানু চিম টাওয়ারস, প্রাচীন চম্পা রাজ্যের একাদশ শতাব্দীর অবশিষ্টাংশ যা একবার এই অঞ্চল শাসন করে। এর কাছাকাছি রয়েছে বিখ্যাত কবি Nguyen Thong এর সমাধি। মুই নে একটি বালির বালুকণা এবং সুন্দর সৈকত সহ একটি অবলম্বন সম্প্রদায়; বালি dunes ভিয়েতনাম এর উত্তেজনাময় গ্রীষ্মমন্ডলীয় আড়াআড়ি একটি আকর্ষণীয় বিপরীতে হয় বালি dunes উপর, গেস্ট সার্ফিং এবং গ্লাইডিং উপভোগ করতে পারেন। দৃঢ় বাতাস এই জায়গাটি উইন্ডসার্ফারের জন্য একটি আদর্শ গন্তব্য করে তোলে, তাই অনেক দোকান এই পানপাত্রের জন্য যন্ত্রপাতি ভাড়া করবে।
 
হো চি মিন সিটিঃ হো চি মিন সিটি (সাধারণতঃ হিসাবে পরিচিত সায়গনে) ভিয়েতনাম যুদ্ধে এটি প্রচলিত ভূমিকা জন্য বিখ্যাত দক্ষিণ ভিয়েতনামের একটি শহর। এটি ফ্রেঞ্চ ঔপনিবেশিক স্থানের চিহ্নগুলির জন্যও পরিচিত, নর্থ-ডেম ক্যাথিড্রাল সহ, ফ্রান্স থেকে আমদানি করা উপকরণগুলি সম্পূর্ণরূপে তৈরি। খাদ্য স্টলগুলি শহরের রাস্তায় লাইনটি দেয়, বিশেষ করে চিত্তাকর্ষক বানান থানম বাজারে। যুদ্ধকালীন সাইগনের গল্পকে বলা হয় যুদ্ধের অবশিষ্টাংশের যাদুঘর, সি সি চি ও স্বাধীনতা প্রাসাদে সুড়ঙ্গের নেটওয়ার্ক। সাইংন চিড়িয়াখানা এবং বোটানিক্যাল গার্ডেনগুলি হাতি, বাঘ ও বিরল গোলাপের বাড়ি। নেটিভ উদ্ভিদ এবং প্রাণীরাও সাওন নদী নদীর মুখোমুখি একটি ম্যানগ্রোভ বন, কান জিওং বায়োস্ফিয়ার রিজার্ভে দেখা যায়। জাদ সম্রাট প্যাগোডা ধূপ এবং খোদাইকৃত মূর্তিগুলি দ্বারা পরিপূর্ণ এবং প্রসারিত মূর্তি এবং একটি কচ্ছপ পুকুরের বৈশিষ্ট্য। হো চি মিন শহর সাইকেল উপর নারীশহরটিতে অনেকগুলি সাইট আছে, উপরে দেখানো ছাড়াও, তাদের মধ্যে কয়েকটি নটর ডেম ক্যাথেড্রাল, জেড সম্রাট মন্দির ও প্যাগোডা। যতদূর সম্ভব মেকং উন্নয়নের জন্য অনেক অনুকূল শর্ত জুড়েছে। পুরোনো সময় থেকে, শহরটি দক্ষিণের পাশাপাশি একটি ঘন এবং সমৃদ্ধ বাণিজ্য কেন্দ্রের একটি অত্যন্ত কৌশলগত এলাকা।
 
মেকং ডেল্টাঃ দ্য মেকং ডেল্টা ভিয়েতনাম এর দুটি চালের baskets নীচের অর্ধেক হয়। তার জলবায়ু এবং সমৃদ্ধ খামার, সমৃদ্ধ ইতিহাস এবং প্রচুর পরিমাণে প্রাকৃতিক দৃশ্যের সাথে, মেকং ডেল্টা একটি জায়গা যা মিস করা যায় না। স্থানীয় হোস্ট থেকে মেকং ডেল্টা সম্পর্কে জীবন শিখতে এখানে কিছু দিন ব্যয় করুন, তাজা ফলের ফল সুস্বাদু করুন, বিশেষ করে নৌযানের উপর মেকং নদীর উপর অথবা শুধু সাম্পানগুলিতে স্থানীয় মানুষদের ফ্ল্যাটিং বাজার এবং জীবনধারা দেখার জন্য দেখুন। মেকং ডেল্টা গঠিত যে বিভিন্ন প্রদেশের মধ্যে, ক্যান থাই দক্ষিণ ভিয়েতনাম এর মেকং ডেল্টা অঞ্চলের একটি শহর। হাউ নদীর দক্ষিণ তীরে অবস্থিত, এটি তার খাল নেটওয়ার্ক এবং কাছাকাছি অস্থির বাজারের জন্য পরিচিত। রাতে উদ্ভাসিত, ক্যান থো এর জলপ্রপাত ফ্লোটিং রেস্টুরেন্ট, বার এবং হোটেল বাড়িতে হয়। ব্যাকওয়ের ভ্রমণগুলি এবং সাইক্লিং ট্যুরগুলি ডেলটাতে গ্রামীণ জীবনের একটি আভাস প্রদান করে।
 
ফু কোওকঃ থাইল্যান্ডের উপসাগরে কম্বোডিয়া উপকূলে ফু কুইক একটি ভিয়েতনামী দ্বীপ। এটি সাদা-বালি সৈকত এবং রিসর্টগুলির জন্য পরিচিত, যা বেশিরভাগই পামের প্রখর দক্ষিণপশ্চিম উপকূল বরাবর অবস্থিত। দ্বীপের অর্ধেকেরও বেশি ফু কুইক ন্যাশনাল পার্কের অংশ, যা পাহাড়, ঘন গ্রীষ্মমণ্ডলীয় জঙ্গল, হাইকিং টিলা এবং বন্যপ্রাণীকে তুলে ধরে। দিওং দোং বৃহত্তম শহর, কারিগর, উত্পাদন এবং মাছ বিক্রি দিন এবং রাতের বাজারের সঙ্গে। সাও ও বাঁধের উপকূলে, দক্ষিণপূর্ব উপকূলে, কম উন্নত। ঐতিহাসিক স্থানগুলি ফরাসি ঔপনিবেশিক প্রশাসন দ্বারা নির্মিত কোকোনাট ট্রি প্রিসন, এবং পরে ভিয়েতনাম যুদ্ধের সময় ভিয়েত কনভেরদের বন্দিদের জন্য ব্যবহৃত হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *