যুদ্ধ ও সংকটে থাকা ৩৪টি দেশে ৩২ লাখ মানুষ মারা যাবে করোনায়

আন্তর্জাতিক উদ্ধার কমিটি বা IRC মঙ্গলবার সতর্ক করে দিয়েছে যে- আফগানিস্তান, সিরিয়া এবং ইয়েমেনসহ ৩৪ টি দেশ যেখানে হয় যুদ্ধ চলছে কিংবা অন্যান্য সংকট রয়েছে সে সব দেশে করোনাভাইরাসে প্রায় এক কোটি লোক সংক্রমিত হবে এবং মৃত্যুর সংখ্যা হবে ৩২ লক্ষের মতো।

IRC বলছে যে এই রোগ সংক্রমণের সম্ভাব্য চিত্রে দেখা যাচ্ছে যে, ঐ সব বিপদসঙ্কুল দেশে ৫০ কোটি থেকে ১০০ কোটি লোক সংক্রমিত হতে পারে এবং প্রাণহানি ঘটতে পারে ১৭ লক্ষ থেকে ৩২ লক্ষ লোকের।

IRC এর প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী ডেভিড মিলিব্যান্ড বলেন, এই সংখ্যা আমাদের আরো বেশি সচকিত করছে কারণ বিশ্বের সব চেয়ে দূর্বল এবং যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোকে এই মহামারির ধ্বংসাত্মক এবং পূর্ণ ভার বহন করতে হবে।

মিলিব্যান্ড বলেন, বিশ্বব্যাপী এই মহামারির বৃদ্ধি রোধ করতে এর বিরুদ্ধ শক্তিশালী প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের এখনো সময় আছে। তবে তিনি বলেন যে এই লড়াইয়ে যাঁরা সম্মুখসারিতে রয়েছেন, তাঁদের জন্য জরুরি অর্থায়ন প্রয়োজন।

স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মিলিব্যান্ড, যিনি সাবেক ব্রিটিশ সাংসদ, সবচেয়ে বিপন্ন দেশগুলোর সাহায্য এগিয়ে আসতে বিশ্বের ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *