উল্লেখযোগ্য খবর
সম্পাদক পরিষদের বিবৃতি খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত পরিবর্তন নেই স্টাফ রিপোর্টার (১০ মিনিট আগে) ২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৬:১৪ অপরাহ্ন mzamin facebook sharing button twitter sharing button skype sharing button telegram sharing button messenger sharing button viber sharing button whatsapp sharing button প্রবল আপত্তির মধ্যেই সম্প্রতি আলোচিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে সম্পাদক পরিষদ। এর মাধ্যমে এই আইনটি সম্পর্কে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজন এত দিন যে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে আসছিলেন, সেটা যথার্থ বলে প্রমাণিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন আইনে শাস্তি কিছুটা কমানো এবং কিছু ধারার সংস্কার করা হয়েছে। তাই শুধু খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত বা উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। বাকস্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এ আইনে রয়েই গেছে। বুধবার পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতি করবে বলে সংশোধনের দাবি জানিয়েছিল সম্পাদক পরিষদ। এখন সাইবার নিরাপত্তা আইনে সাতটি ধারায় সাজা ও জামিনের বিষয়ে সংশোধনী আনা হয়েছে। কিন্তু অপরাধের সংজ্ঞা স্পষ্ট করা হয়নি, বরং তা আগের মতোই রয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ও ২৮ ধারা দুটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী, রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানির হাতিয়ার ও বিভ্রান্তিকর হিসেবে বিবেচিত হওয়ায় জাতিসংঘের মানবাধিকার দপ্তর থেকে ধারা দুটি বাতিলের আহ্বান করা হয়েছিল। শাস্তি কমিয়ে এই দুটি বিধান রেখে দেয়ায় এর অপপ্রয়োগ ও খেয়ালখুশিমতো ব্যবহারের সুযোগ থেকেই যাবে। বিবৃতিতে বলা হয়, আইনটি কার্যকর হলে আইনের ৪২ ধারা অনুযায়ী বিনা পরোয়ানায় সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি, কম্পিউটার নেটওয়ার্ক সার্ভারসহ সবকিছু জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা পাবে পুলিশ। এর মাধ্যমে পুলিশকে কার্যত এক ধরনের ‘বিচারিক ক্ষমতা’ দেয়া হয়েছে, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপন আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়েছে। সাইবার-সংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। সম্পাদক পরিষদ চায়, ডিজিটাল বা সাইবার মাধ্যমে সংঘটিত অপরাধের শাস্তি হোক। কিন্তু সাইবার নিরাপত্তা আইনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশির ভাগ ধারা সন্নিবেশিত থাকায় এই আইন কার্যকর হলে পূর্বের ন্যায় তা আবারও সাংবাদিক নির্যাতন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ার হিসেবে পরিণত হবে। তাই সাইবার নিরাপত্তা আইনকে নিবর্তনমূলক আইন বলা ছাড়া নতুন কিছু হিসেবে বিবেচনা করা যাচ্ছে না বলে মনে করে সম্পাদক পরিষদ।

স্বপ্ন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যখন জাপানের উপর পরমানু বোমা ফেলা হলো তখন সেই বোমার ধাক্কায় প্রথম দফাতেই মারা গেলো প্রায় ৭৪ হাজার মানুষ । যুদ্ধ পরবর্তী জাপানে তেজস্ক্রিয়তার জন্য ক্যান্সারে মারা গেছে আরো লাখে লাখে মানুষ । স্বয়ং আমেরিকাও ভাবতে পারেনি এরকম ভয়ঙ্কর আঘাতের পর জাপান মিতসুবিশির মতো ব্র্যান্ড তৈরি করে আবার ঘুরে দাঁড়াবে ।

টোকিও ইউনিভার্সিটির মতো ওয়ার্ল্ড ক্লাস ইউনিভার্সিটি নিয়ে বিশ্ব মাত করে দেবে । আমেরিকার রিসার্চ সেন্টার গুলোতে জাপানীদের ছড়াছড়ি পরে যাবে এইটাও ছিল কল্পনাতীত ।

সত্তরের দশকে পাকিস্তান যখন পরমানু বোমার কাজে হাত দিয়েছে তখন আমেরিকা তাকে অবরোধ দিতে শুরু করলো । সিআইএ লেলিয়ে দিয়ে জুলফিকার আলী ভুট্টোর ফাসির ব্যাবস্থা করলো । ক্ষমতায় বসানো হলো জেনারেল জিয়াউল হককে ।

কিন্তু যেই লাউ সেই কদু ।
পাকিস্তানের পরমানু নীতি অপরিবর্তিতই রয়ে গেলো । হল্যান্ড থেকে ইউরেনকোর ব্লু প্রিন্ট চুরি করে পাকিরা নিজের দেশেই আল্ট্রা সেন্ট্রিফিউজ প্ল্যান্টে ইউরেনিয়াম হেক্সা ফ্লোরাইড আলাদা করতে শুরু করলো ।

নিজেদের সমস্ত সাইন্টিস্টকে বিদেশ থেকে দেশে এনে ডবল বেতনে চাকুরীর ব্যাবস্থা করলো শুধুমাত্র এই শর্তে যে আমাদেরকে একটা পমানু বোমা বানিয়ে দেখান । কিচ্ছু না ,শুধু একটা এটম বোমা । ১৯৯৮ সালে পাকিস্তান সেটা করে দেখিয়েছে ।

আজকে ইরানকে নিয়ে আমেরিকার এতো মাথাব্যাথার কারন কি ?

দেশ বিদেশে দেখবেন ইরানের চলচ্চিত্র অস্কার পেয়ে বসে আছে । এতো বৈরিতার পরেও ইরানকে এড়ানো যায় না কোনভাবেই । তার কোয়ালিটিকে সমীহ করতেই হয় । ইরানের কাছে পরমানু বোমা নেই ,এটা সত্যি । তবে ইরান পরমানু বোমা বানানোর যোগ্যতা রাখে । ডোনাল্ড ট্রাম্প এইখবর ভালো করেই জানেন একবার ইরানের হাতে প্রযুক্তি চলে গেলে সেটা আমেরিকাকে গোনার বাইরে ছুড়ে ফেলবে ।

ইরান নিজের প্রযুক্তিতে বানিয়েছে স্টিলথ প্লেন ।
নিজেদের আর্মি কোরকে উন্নত করছে তারা । বাইরের থেকে সাইন্টিস্টদের প্রশিক্ষন করিয়ে এনে নিজের দেশে কাজে লাগাচ্ছে ।

তেহরান ইউনিভার্সিটি বিশ্বের লিডিং ইউনিভার্সিটি গুলোর মধ্যে একটা । টিচিং কোয়ালিটি আর পড়াশুনার মান দুইটাই ওয়ার্ল্ড ক্লাস । অতএব ওরা পারবে না তো আর কারা পারবে ?

ভারতের একজন সাইন্টিস্টের উপর ডকুমেন্টারি দেখছিলাম । অবাক হয়ে খেয়াল করলাম ,এই লোক ভালো ইংরেজী বলতে পারে না । বারবার একই শব্দ রিপিট করে । অথচ ইনি কিনা ভারতের অর্জুন ট্যাঙ্ক প্রকল্পের একজন লিডিং সাইন্টিস্ট । অর্জুন ট্যাঙ্কের বিভিন্ন দিকগুলো তিনি সুন্দরভাবে ব্যাখ্যা করে যাচ্ছেন । ভারত যে অর্জুন সিরিজের ২য় টাইপের দিকে অগ্রসর হচ্ছে এই কথা সুন্দরভাবে তুলে ধরা হলো ডকুমেন্টারিতে । ২য় সিরিজের এই ট্যাঙ্ক জার্মানীর লিওপার্ড সিরিজের ট্যাঙ্কের সাথেও পাল্লা দিতে সক্ষম ।

কয়েকদিন আগে এই ভারত ২য় দফায় পাকিদের উপর সার্জিক্যাল স্ট্রাইক করে প্রমান করে দিয়েছিল ভারত চুপ করে থাকবে না । রাজনীতিতে এইটার প্রভাব ব্যাপক । ফলাফল আজকে নরেন্দ্র মোদী ক্ষমতায় । বিজেপি অর্জন করেছে ভারতীয় জনগণের আস্থা ।

ভারতের ইয়াং জেনারেশন হিন্দি গানের তালে তালে যতই মেতে থাকুক না কেন তারা জানে উদ্ভাবন ছাড়া এগিয়ে যাওয়া সম্ভব নয় । আর সেই কারনেই আইসিটির জায়গাটা দখল করার জন্য তারা উঠে পরে লেগেছে । নিজেরা একটা গুগল বানাতে না পারলেও গুগলের হেড অফিসের সিইও কিন্তু একজন ভারতীয় । নিজেরা ফেসবুক বানাতে না পারলেও কোয়ালিটি দিয়ে ফেসবুকের অনেক বিভাগে কাজ করছে প্রচুর ভারতীয় । এইটাও আপনাকে মানতে হবে ।

বাংলাদেশে দেখা যাচ্ছে একজন গ্র্যাজুয়েট কখনো উদ্ভাবনের পেছনে যায় না । সেই উৎসাহও তাকে দেয়া হয় না ।

কেননা এখানে যে ছেলেটা ঢাবিতে পড়ে সে নিজেকে মনে করে অক্সফোর্ডের স্টুডেন্ট । যিনি নোবিপ্রবিতে পড়ছেন তিনি নিজেকে দাবী করছেন উপকূলীয় অক্সফোর্ডের ছাত্র হিসাবে । যিনি রাবিতে পড়ছেন তিনি নিজেকে ক্যামব্রিজের সহোদর ভাই মনে করছেন । চবির ছেলেটা নিজেকে মনে করছে আগামী দিনের পলিটিক্যাল লিডার ।

হাতে দুইটা বালা আর মাথায় চুলের জটলা নিয়ে ঘুরে বেড়ালে তাকে মনে করা হয় ক্যাম্পাসের দার্শনিক তথা মহান কবি । সোডিয়াম লাইটের আলোয় বিড়িতে দুইটা টান না মারলে এখানে ক্রেইজ দেখানো যায় না ।

যিনি এখানে বেশি পড়াশুনা করেন তাকে বলা হয় আঁতেল । আর যিনি ক্লাস বাদ দিয়ে ডেট করেন তাকে বলা অয় স্মার্ট । বিসিএস টিকে প্রাক্তনকে বাঁশ দেয়ার স্বপ্ন দেখা একটা ছেলে কি করে একটা এটমিক রিসার্চ ল্যাবে গিয়ে নাম লেখাবে ?

এর পেছনে তো আসলে সমস্যা একটা না।অসংখ্য…!!

ভার্সিটিতে ভর্তি হওয়ার আগেই আমরা সিদ্ধান্ত নিয়ে রাখি ভার্সিটিতে উঠে পড়াশোনা করা লাগে না,স্বাধীনতা বেশি,একটা মেয়ে পটাব,,এরপর ক্লাস বাদ দিয়ে ডেটিং,রাজনীতি,মারামারি,,৩য় বর্ষে গিয়ে শুরু হয় চাকুরির প্রিপারেশন,ফেমিলি নিয়ে টেনশন!!এতকিছুর মাঝে আসলে দেশ-সমাজ-রাষ্ট্র নিয়ে চিন্তা করার সময়ই পাই না আমরা!!?

কিন্তু, এরপরেও আমরা স্বপ্ন দেখি, জামাল নজরুল স্যারের মতো সাইন্টিস্ট আমাদের দেশ থেকেই আবার আসবে। জাহিদ সবুরের মতো পটেনশিয়াল ট্যালেন্ট আবারো বাংলাদেশের নাম উজ্জ্বল করবে । একটা দিন হয়তো এরকম আসবে যখন আমাদের ছেলেরাও নাসাতে জব করবে ।

আমরা স্বপ্ন দেখি ।
বাংলাদেশ স্বপ্ন দেখে 

©Arafat Abdullah
University Of Chittagong




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *