উল্লেখযোগ্য খবর
সম্পাদক পরিষদের বিবৃতি খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত পরিবর্তন নেই স্টাফ রিপোর্টার (১০ মিনিট আগে) ২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৬:১৪ অপরাহ্ন mzamin facebook sharing button twitter sharing button skype sharing button telegram sharing button messenger sharing button viber sharing button whatsapp sharing button প্রবল আপত্তির মধ্যেই সম্প্রতি আলোচিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে সম্পাদক পরিষদ। এর মাধ্যমে এই আইনটি সম্পর্কে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজন এত দিন যে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে আসছিলেন, সেটা যথার্থ বলে প্রমাণিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন আইনে শাস্তি কিছুটা কমানো এবং কিছু ধারার সংস্কার করা হয়েছে। তাই শুধু খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত বা উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। বাকস্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এ আইনে রয়েই গেছে। বুধবার পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতি করবে বলে সংশোধনের দাবি জানিয়েছিল সম্পাদক পরিষদ। এখন সাইবার নিরাপত্তা আইনে সাতটি ধারায় সাজা ও জামিনের বিষয়ে সংশোধনী আনা হয়েছে। কিন্তু অপরাধের সংজ্ঞা স্পষ্ট করা হয়নি, বরং তা আগের মতোই রয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ও ২৮ ধারা দুটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী, রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানির হাতিয়ার ও বিভ্রান্তিকর হিসেবে বিবেচিত হওয়ায় জাতিসংঘের মানবাধিকার দপ্তর থেকে ধারা দুটি বাতিলের আহ্বান করা হয়েছিল। শাস্তি কমিয়ে এই দুটি বিধান রেখে দেয়ায় এর অপপ্রয়োগ ও খেয়ালখুশিমতো ব্যবহারের সুযোগ থেকেই যাবে। বিবৃতিতে বলা হয়, আইনটি কার্যকর হলে আইনের ৪২ ধারা অনুযায়ী বিনা পরোয়ানায় সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি, কম্পিউটার নেটওয়ার্ক সার্ভারসহ সবকিছু জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা পাবে পুলিশ। এর মাধ্যমে পুলিশকে কার্যত এক ধরনের ‘বিচারিক ক্ষমতা’ দেয়া হয়েছে, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপন আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়েছে। সাইবার-সংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। সম্পাদক পরিষদ চায়, ডিজিটাল বা সাইবার মাধ্যমে সংঘটিত অপরাধের শাস্তি হোক। কিন্তু সাইবার নিরাপত্তা আইনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশির ভাগ ধারা সন্নিবেশিত থাকায় এই আইন কার্যকর হলে পূর্বের ন্যায় তা আবারও সাংবাদিক নির্যাতন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ার হিসেবে পরিণত হবে। তাই সাইবার নিরাপত্তা আইনকে নিবর্তনমূলক আইন বলা ছাড়া নতুন কিছু হিসেবে বিবেচনা করা যাচ্ছে না বলে মনে করে সম্পাদক পরিষদ।

সুন্দরবনের উপকূলজুড়ে বনায়ন করতে হবে

ইশতিয়াক উদ্দিন আহমেদ: বাংলাদেশের মানুষ, দক্ষিণ সমুদ্র উপকূল এবং এদেশের জীব বৈচিত্রের জন্য সুন্দরবনের গুরুত্ব কতখানি তা আর বলার অপেক্ষা রাখে না। বিভিন্ন সময়ে বাংলাদেশের সমুদ্র উপকূলে ঘূর্নিঝড়ের  ছাড়াও অতিসম্প্রতি ঘূর্ণিঝড় বুলবুলও দেশের সমুদ্র উপকূলে আঘাত হেনেছিল। যে তীব্রতায় তা আঘাত হেনেছে, সুন্দরবন না থাকলে জানমালের আরও ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা ছিল। বিশেষজ্ঞদের তরফে বলা হচ্ছে যে সুন্দরবনের কারণে বাংলাদেশ ঝড়ের এই বিপদ থেকে অনেকটাই বেঁচে গেছে। এ সামান্য বক্তব্য থেকেই সুন্দরবনের গুরুত্ব উপলব্দি করা যায়।

সুন্দরবনে আঘাতের সময় বুলবুলের বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার। এই তীব্র বাতাসে বনের অবশ্যই ক্ষতি হওয়ার কথা। গাছপালা ভেঙে যাওয়ার পাশাপাশি বন্য প্রাণীরও ক্ষতি হয়েছে। বিশেষ করে শীতকালে বাংলাদেশে আসা পরিযায়ী পাখিদের একটি অংশ এই সময়টাতে সুন্দরবনের ওই এলাকায় অবস্থান করে। এ ছাড়া জলোচ্ছ্বাসের কারণে অন্যান্য স্থলচর প্রাণীদেরও ক্ষতি হওয়ার কথা। তবে প্রকৃতপক্ষে কী পরিমাণ ক্ষতি হলো, তা নিরূপণের জন্য একটি সামগ্রিক সমীক্ষা হওয়া দরকার। সিডর ও আইলার পর আমরা সুন্দরবনকে বিরক্ত না করে ক্ষত সারানোর উদ্যোগ নিয়েছিলাম। এখনো তা–ই করা উচিত। এর বাইরে কোনো কিছু করতে গেলেই বনের মারাত্মক ক্ষতি হয়ে যাবে। কারণ, একটি গাছ কেটে সুন্দরবনের ভেতর থেকে নিয়ে আসা মানে সেখানে প্রবেশ করা ও বন্য প্রাণীদের উপদ্রব করা। এটা করা ঠিক হবে না। সিডরের সময় তো কয়েক লাখ গাছ পড়ে গিয়েছিল। সেগুলো যেমন ছিল আমরা তেমনি রেখে দিয়েছিলাম। সেগুলো পচে বনের প্রতিবেশ ব্যবস্থার সঙ্গে মিশে গিয়েছিল। এতে বনটির প্রতিবেশ ব্যবস্থা আরও সমৃদ্ধ হয়েছিল।পৃথিবীর যেকোনো বনের চেয়ে সুন্দরবন স্বতন্ত্র বৈশিষ্ট্যের। এখানে এমন সব গাছ ও প্রাণী থাকে, যাদের লোনা ও মিঠাপানির সঙ্গে বসবাস করার ক্ষমতা আছে। তারা উপকূলের প্রতিকূল পরিবেশের সঙ্গে টিকে থাকতে পারে। ফলে এটি একই সঙ্গে নিজেকে ও বাংলাদেশকে রক্ষা করে চলেছে। কিন্তু আমার দুশ্চিন্তা অন্য জায়গায়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তো আমাদের সুন্দরবন আছে। কিন্তু এই ঝড়টি তো উপকূলের অন্য কোনো এলাকাতেও আঘাত হানতে পারত। সেটা হতে পারত হাতিয়া, নোয়াখালী বা অন্য কোনো এলাকায়। সেখানে তো সুন্দরবনের মতো এত গভীর বন নেই। একসময় সেখানে ম্যানগ্রোভ বন ছিল। সেগুলো স্থানীয় প্রভাবশালীদের মদদে কেটে সাবাড় করা হয়েছে। ওই জেলাগুলোতে বুলবুলের মতো ঝড় আঘাত করলে ক্ষয়ক্ষতি আরও বেশি হতো। অনেক মানুষের মৃত্যু হতে পারত।

বিশ্বের অনেক দেশের তুলনায় আমাদের উপকূলীয় এলাকার প্রতিবেশ ব্যবস্থা অনেক সমৃদ্ধ। সেখানে লোনা ও মিঠাপানির মিশ্রণ আছে, বন তৈরির জন্য অনুকূল জলবায়ু আছে। বৃষ্টিপাতও ভালো। কিন্তু এসব এলাকায় আমরা বনভূমি টিকিয়ে রাখতে পারিনি। ঘূর্ণিঝড় বুলবুল থেকে আমাদের সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে উপকূলজুড়ে বনায়ন করতে হবে। প্রাকৃতিকভাবে যে বন গড়ে উঠছে, তাকে রক্ষা করতে হবে। উপকূলের চর ও নতুন জমি ছাড়াও অনেক ব্যক্তিগত জমি আছে, সেখানে বনায়ন সম্ভব।মনে রাখতে হবে সুন্দরবন আমাদের পক্ষে সৃজন করা সম্ভব নয়। বৃক্ষরোপণ করে এ ধরনের বন তৈরি করা অসম্ভব। এই বনের প্রতিবেশ ব্যবস্থার কোনো একটি উপাদান যদি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে সামগ্রিকভাবে বনের ক্ষতি হয়ে যাবে। বনের চারপাশে যদি দূষণ বেড়ে যায় বা লবণাক্ততা বাড়ে, তাহলে সেখানে এখন যে ধরনের বৃক্ষ হচ্ছে, প্রাণীরা বাস করছে, তারা আর টিকতে পারবে না। ফলে এই বনটি ঝড়-জলোচ্ছ্বাস মোকাবিলা করার সামর্থ্য হারাবে। আর একবার কোনো একটি বন ধ্বংস হয়ে গেলে তাকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা যায় না। আমাদের আগের অভিজ্ঞতা তা–ই বলে। শুধু সুন্দরবন নয়, পুরো দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কোনো উন্নয়ন পরিকল্পনা করতে গেলে বা শিল্পায়ন করতে গেলে অনেক সাবধানী হতে হবে। সেখানে এমন কোনো কলকারখানা গড়ে তোলা যাবে না, যা ন্যূনতম পরিবেশদূষণ ঘটাবে। অনেক দূষণ আছে যেগুলো হয়তো সরাসরি দেখা যাবে না। যেমন বায়ুদূষণের কারণে বনের মধ্যে কীটপতঙ্গের মারাত্মক ক্ষতি হবে। এসব কীটপতঙ্গ বিশেষ করে মৌমাছি বনের গাছের পরাগায়ন ঘটায়। আর পানিতে দূষণ হলে জোয়ার-ভাটার মাধ্যমে এক জায়গার বীজ যে আরেক জায়গায় গিয়ে বৃক্ষের জন্ম দেয়, তা আর হবে না।

আমরা সিডরের পরপর জরুরি ভিত্তিতে একটি কাজ করেছিলাম, তা হচ্ছে বনের মধ্যে যেসব পুকুর আছে, সেগুলোকে লোনাপানিমুক্ত করেছিলাম। কেননা, পুরো সুন্দরবনে ওই পুকুরগুলো হচ্ছে মিঠাপানির একমাত্র উৎস। সেগুলো জলোচ্ছ্বাসের কারণে লবণাক্ত হয়ে ওঠে। বুলবুলের পরও তা–ই হওয়ার কথা। এসব পুকুরে বাঘ, হরিণসহ বিভিন্ন প্রাণী পানি খায়। ফলে সেগুলো দ্রুত সেচে লোনাপানি সরিয়ে ফেলতে হবে। যাতে বৃষ্টির সময় তাতে মিঠাপানি জমতে পারে। আর বন বিভাগের অনেক স্থাপনা ও ফাঁড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নৌযানগুলো নষ্ট হয়েছে। সেগুলো দ্রুত মেরামত করতে হবে। যাতে ঝড়–পরবর্তী সময়ে বনে গাছ চুরি বা বন্য প্রাণী হত্যা না হয়।

অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও বন বিভাগ দেশের সবচেয়ে বেশি ভূমি এককভাবে ব্যবস্থাপনা করছে। কিন্তু এসব বনভূমি রক্ষায় এখন তাদের রীতিমতো যুদ্ধে নামতে হচ্ছে। আগে মানুষ গাছ কেটে নিয়ে যেত। এখন পুরো বনটি নিয়ে যেতে চায়। এ ব্যাপারে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছাড়াও জনগণকে সচেনতার সাথে দায়িত্ব পালন করে যেতে হবে এবং যে কোনভাবে সুন্দরবনের পরিবেশ ও এর জীব বৈচিত্র রক্ষায় ভুমিকা পালন করতে হবে।

ইশতিয়াক উদ্দিন আহমেদ, সাবেক প্রধান বন সংরক্ষক




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *