ঈদের ছুটিকালীন সময়েও ডেঙ্গু চিকিৎসা ও ডেঙ্গু সনাক্তকরণ কার্যক্রম চালু থাকবে

হিমালয় ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীদের সকল ছুটি বাতিল করা হয়েছে। মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশে দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, জেলা হাসপাতাল ও উপজেলা হাসপাতালসমুহে ডেঙ্গু রােগীদের চিকিৎসা ও পরীক্ষা নীরিক্ষার কাজ চালু থাকবে। অধিকন্তু সকল হাসপাতালের হেলপ ডেস্ক চালু রাখার নির্দেশনা প্রদান করেছেন স্বাস্থ্য অধিদপ্তর।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের অধীন ডেঙ্গু মনিটরিং এর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় হতে অভিজ্ঞ ১২৬ জন স্যানিটারী ইন্সপেক্টর ন্যস্ত করা হয়েছে। ন্যস্তকৃত স্যানিটারী ইন্সপেক্টরগণ সিটি কর্পোরেশন কর্তৃক প্রতিটি ওয়ার্ডের ডেঙ্গু মনিটরিং কার্যক্রমের জন্য গঠিত ৫ সদস্যের কমিটিতে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

দেশের সকল হাসপাতালের আইসিইউ চালু ও সচল আছে। আইসিইউ সংকট নিরসনের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যার নতুন আইসিইউ চালু করা হয়েছে। প্রকাশ থাকে যে, ডেঙ্গু পরীক্ষা নীরিক্ষার জন্য প্রয়ােজনীয় কিটসমুহ সংগ্রহের জন্য সকল হাসপাতালে মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর হতে বরাদ্দ প্রদান করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বরাদ্দকৃত অর্থের মাধ্যমে কিটসমুহ কেনার জন্য ডেঙ্গু রােগীদের পরীক্ষা নীরিক্ষা সফলভাবে চালিয়ে যাচ্ছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *