উল্লেখযোগ্য খবর
সম্পাদক পরিষদের বিবৃতি খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত পরিবর্তন নেই স্টাফ রিপোর্টার (১০ মিনিট আগে) ২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৬:১৪ অপরাহ্ন mzamin facebook sharing button twitter sharing button skype sharing button telegram sharing button messenger sharing button viber sharing button whatsapp sharing button প্রবল আপত্তির মধ্যেই সম্প্রতি আলোচিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে সম্পাদক পরিষদ। এর মাধ্যমে এই আইনটি সম্পর্কে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজন এত দিন যে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে আসছিলেন, সেটা যথার্থ বলে প্রমাণিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন আইনে শাস্তি কিছুটা কমানো এবং কিছু ধারার সংস্কার করা হয়েছে। তাই শুধু খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত বা উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। বাকস্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এ আইনে রয়েই গেছে। বুধবার পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতি করবে বলে সংশোধনের দাবি জানিয়েছিল সম্পাদক পরিষদ। এখন সাইবার নিরাপত্তা আইনে সাতটি ধারায় সাজা ও জামিনের বিষয়ে সংশোধনী আনা হয়েছে। কিন্তু অপরাধের সংজ্ঞা স্পষ্ট করা হয়নি, বরং তা আগের মতোই রয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ও ২৮ ধারা দুটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী, রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানির হাতিয়ার ও বিভ্রান্তিকর হিসেবে বিবেচিত হওয়ায় জাতিসংঘের মানবাধিকার দপ্তর থেকে ধারা দুটি বাতিলের আহ্বান করা হয়েছিল। শাস্তি কমিয়ে এই দুটি বিধান রেখে দেয়ায় এর অপপ্রয়োগ ও খেয়ালখুশিমতো ব্যবহারের সুযোগ থেকেই যাবে। বিবৃতিতে বলা হয়, আইনটি কার্যকর হলে আইনের ৪২ ধারা অনুযায়ী বিনা পরোয়ানায় সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি, কম্পিউটার নেটওয়ার্ক সার্ভারসহ সবকিছু জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা পাবে পুলিশ। এর মাধ্যমে পুলিশকে কার্যত এক ধরনের ‘বিচারিক ক্ষমতা’ দেয়া হয়েছে, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপন আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়েছে। সাইবার-সংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। সম্পাদক পরিষদ চায়, ডিজিটাল বা সাইবার মাধ্যমে সংঘটিত অপরাধের শাস্তি হোক। কিন্তু সাইবার নিরাপত্তা আইনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশির ভাগ ধারা সন্নিবেশিত থাকায় এই আইন কার্যকর হলে পূর্বের ন্যায় তা আবারও সাংবাদিক নির্যাতন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ার হিসেবে পরিণত হবে। তাই সাইবার নিরাপত্তা আইনকে নিবর্তনমূলক আইন বলা ছাড়া নতুন কিছু হিসেবে বিবেচনা করা যাচ্ছে না বলে মনে করে সম্পাদক পরিষদ।

কুয়েতের ৫টি আকর্ষণীয় স্থান

বাংলাদেশের চেয়ে প্রায় ৮ গুন ছোট তেল সমৃদ্ধ এই দেশটি পর্যটকদের জন্য একটি স্বপ্নের জায়গা। দেশটি ছোট হলেও  এখানে রয়েছে বেশ কিছু দর্শনীয় ও আকর্ষণীয় স্থান।

কুয়েত টাওয়ার: কুয়েতের রাজধানী কুয়েত সিটিতে অবস্থিত এই  টাওয়ারটি   ১৯৭৯ সালে  উদ্বোধন করা হয়। এই টাওয়ারটি মূলত তিনটি সেলেন্ডার টাওয়ার এর সমন্বয়ে গঠিত। মূল   টাওয়ারটি  ১৮৭ মিটার লম্বা এবং এর দুটি অংশ রয়েছে। এর নিচের অংশটি   পানির ট্যাংক এবং    ওপরের অংশটি একটি রেস্টুরেন্ট।  এই মূল   টাওয়ারটির উপর   থেকে আপনি সমগ্র কুয়েত সিটিকে  উপভোগ করতে পারেন। এখানকার অপর টাওয়ারটি ১৪৭ মিটার লম্বা,  যেটির পুরোটাই পানির ট্যাংক হিসেবে ব্যবহার হয়।  তৃতীয় টাওয়ারটি  অন্য দুটি টাওয়ার মেইনটেন করার  কাজে ব্যবহার হয়।  কুয়েত টাওয়ারের সবচেয়ে আকর্ষণীয়  দৃশ্য দেখতে  পাওয়া যায় রাতের সময় যখন রংবেরঙের আলোকসজ্জা দিয়ে এর চারিদিক সজ্জিত থাকে। আর এর পাশেই রয়েছে এমিউজমেন্ট পার্ক  Amusement and Recreational Park । কুয়েতের সবচেয়ে বড় এই এমিউজমেন্ট পার্কটি কুয়েত সিটি হতে ২০ কিলোমিটার দূরে  অবস্থিত ।

 Kuwaiti liberation Tower কুয়েতের  দ্বিতীয় সর্বোচ্চ  উচু বিল্ডিং যেটি প্রায় ৩৭২ মিটার লম্বা।  এটি বিশ্বের অন্যতম লম্বা টেলিকমিউনিকেশন টাওয়ার এবং এটি আইফেল টাওয়ারের চেয়েও প্রায় ৪০ মিটার লম্বা।  এই টাওয়ারটির  রাতের আলোকসজ্জা  পর্যটকদের আকৃষ্ট করে থাকে। Kuwait এর Al-Soor  এর পাশেই রয়েছে   ice skating rink । ৮৩৯৮ স্কয়ার মিটার  আয়তনের এই Ice Skating Rink টি  নির্মাণ করা হয় ১৯৮০ সালে। যারা   স্কেটিং করে আনন্দ উপভোগ করতে চায় তাদের উপস্থিতি এখানে বেশ চোখে পড়ে

গ্রীন  আইল্যান্ড: গ্রীন  আইল্যান্ড হলো কুয়েতের কৃত্রিম দ্বীপ  যেটি  ১৯৮৮ সালে  উন্মুক্ত করা হয়।  এবং পারস্য উপসাগরে এটি প্রথম কৃত্রিম দ্বীপ।  কুয়েতে এটি পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি জায়গা যার আয়তন ৭৮৫০০০   বর্গমিটার।   এই  আর্টিফিশিয়াল দ্বীপটিতে  পর্যটকদেরকে আকর্ষণ করার মতো অনেক কিছু রয়েছে।  যেগুলোর  মধ্যে অন্যতম হচ্ছে আর্টিফিশিয়াল লেক. বিশেষ করে এখানে শিশুদের জন্য রয়েছে আলাদা  বিনোদনের জায়গা যেখানে   শিশুরা   সাইক্লিংসহ অন্যান্য বিনোদন উপভোগ করতে পারে।

Failaka island  কুয়েত সিটি   হতে ২০ কিলোমিটার উত্তর পূর্ব দিকে  পারস্য উপসাগরে  অবস্থিত। এটি প্রায় ১৪ কিলোমিটার লম্বা।  দ্বীপটি  এক সময় মেসোপটেমিয়া সভ্যতার অংশ ছিল।  আর এক সময়  এই  Failaka island টি রাজা নেবুচাদনেজার -2 এর  আওতায়   ছিল। Cuneiform  লিপির   অনেক  documents   এই দ্বীপে   খুঁজে পাওয়া গিয়েছিল   যেটি  এই দ্বীপে  বেবিলোনীয় সময়কার মানুষের  অস্তিত্বকে প্রমাণ করে।    সেই সময়কার   ঐতিহ্যবাহী বাড়ি এবং প্রাসাদ  এখনো এখানে  লক্ষ্য করা যায়।  তবে পারস্য উপসাগরীয় যুদ্ধের সময়  ঐ সময়ের অনেক ভবন  ধ্বংস হয়ে যায়।

বর্তমানে  কুয়েতের এই দ্বীপটি  পর্যটকদের  একটি প্রিয় জায়গায় পরিণত হয়েছে আর সেজন্যই প্রতিদিন এই দ্বীপটিতে  হাজার হাজার পর্যটকের আনাগোনা লক্ষ্য করা যায়।

কুয়েত মিউজিক্যাল ফাউন্টেন: কুয়েত মিউজিক্যাল ফাউন্টেন কুয়েতের একটি জনপ্রিয় পর্যটন এলাকা। এটি কুয়েতের রাজধানী কুয়েত সিটির কাছেই অবস্থিত, যার ফলে  পর্যটকরা সেখানে  সহজেই যেতে  পারেন।  এই মিউজিক্যাল ফাউন্টেন বা ড্যান্সিং ফাউন্টেন এ  .২২০টি  ঝরনা রয়েছে।  যখনই ঝর্ণাটি চালু করে দেওয়া হয়,  তখনই  মিউজিকের তালে তালে  কালারফুল  এই দৃশ্য ভেসে উঠে যা দেখে   পর্যটকরা ভালোই মজা পেয়ে থাকেন।

দেশটি ছোট হলেও  এর রয়েছে অনেক বৈচিত্রময় পর্যটন স্থান। এই দেশটিতে আপনার  কখনও যদি যাওয়ার সুযোগ  হয়, তাহলে কোন জায়গাটিতে আপনি প্রথম যেতে চাইবেন?  তা  জানিয়ে  দিন আমাদের  কমেন্ট বক্সে । আর আপনাদের মধ্যে কেউ এসব জায়গায় গিয়ে থাকলে অবশ্যই সেসব বাস্তব অভিজ্ঞতা শেয়ার করতেও ভুলবেন না।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *