উল্লেখযোগ্য খবর
সম্পাদক পরিষদের বিবৃতি খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত পরিবর্তন নেই স্টাফ রিপোর্টার (১০ মিনিট আগে) ২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৬:১৪ অপরাহ্ন mzamin facebook sharing button twitter sharing button skype sharing button telegram sharing button messenger sharing button viber sharing button whatsapp sharing button প্রবল আপত্তির মধ্যেই সম্প্রতি আলোচিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে সম্পাদক পরিষদ। এর মাধ্যমে এই আইনটি সম্পর্কে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজন এত দিন যে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে আসছিলেন, সেটা যথার্থ বলে প্রমাণিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন আইনে শাস্তি কিছুটা কমানো এবং কিছু ধারার সংস্কার করা হয়েছে। তাই শুধু খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত বা উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। বাকস্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এ আইনে রয়েই গেছে। বুধবার পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতি করবে বলে সংশোধনের দাবি জানিয়েছিল সম্পাদক পরিষদ। এখন সাইবার নিরাপত্তা আইনে সাতটি ধারায় সাজা ও জামিনের বিষয়ে সংশোধনী আনা হয়েছে। কিন্তু অপরাধের সংজ্ঞা স্পষ্ট করা হয়নি, বরং তা আগের মতোই রয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ও ২৮ ধারা দুটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী, রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানির হাতিয়ার ও বিভ্রান্তিকর হিসেবে বিবেচিত হওয়ায় জাতিসংঘের মানবাধিকার দপ্তর থেকে ধারা দুটি বাতিলের আহ্বান করা হয়েছিল। শাস্তি কমিয়ে এই দুটি বিধান রেখে দেয়ায় এর অপপ্রয়োগ ও খেয়ালখুশিমতো ব্যবহারের সুযোগ থেকেই যাবে। বিবৃতিতে বলা হয়, আইনটি কার্যকর হলে আইনের ৪২ ধারা অনুযায়ী বিনা পরোয়ানায় সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি, কম্পিউটার নেটওয়ার্ক সার্ভারসহ সবকিছু জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা পাবে পুলিশ। এর মাধ্যমে পুলিশকে কার্যত এক ধরনের ‘বিচারিক ক্ষমতা’ দেয়া হয়েছে, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপন আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়েছে। সাইবার-সংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। সম্পাদক পরিষদ চায়, ডিজিটাল বা সাইবার মাধ্যমে সংঘটিত অপরাধের শাস্তি হোক। কিন্তু সাইবার নিরাপত্তা আইনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশির ভাগ ধারা সন্নিবেশিত থাকায় এই আইন কার্যকর হলে পূর্বের ন্যায় তা আবারও সাংবাদিক নির্যাতন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ার হিসেবে পরিণত হবে। তাই সাইবার নিরাপত্তা আইনকে নিবর্তনমূলক আইন বলা ছাড়া নতুন কিছু হিসেবে বিবেচনা করা যাচ্ছে না বলে মনে করে সম্পাদক পরিষদ।

ডেঙ্গু রোগীদের সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে চিকিৎসকদের প্রশক্ষিণ প্রদান

ঢাকার বাইরের ডেঙ্গু রোগীদের যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে এবং বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন- এর সহায়তায় ৫ আগস্ট তারিখে দেশের ১৩টি মেডিকেল কলেজে এবং জেলা ও সদর হাসপাতালে র্কমরত চিকিৎসকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আগামী ০৭ ও ০৮ আগস্ট তারিখে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে ভিডিও কনফারেন্সের সাহায্যে বাকী ৫১টি জেলার সকল র্পযায়ের চিকিৎসকদের ডেঙ্গু ব্যবস্থাপনা প্রশক্ষিণ অনুষ্ঠিত হবে।  ডেঙ্গু রোগেরে ব্যবস্থাপনার জাতীয় গাইডলাইনসমূহ সকল জলোয় পাঠানাে হয়েছে ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটেও সংরক্ষণ করা হয়েছে।

গত ৫ আগস্ট ডেঙ্গু রোগের প্রতিরোধ ও প্রতিকারে নিজ বাসভবন ও র্কমস্থলে এডিস  মশার প্রজননস্থল ধ্বংস ও র্বজ্য অপসারন বিষয়ে সাধারণ জনগণকে সঠিক  তথ্য প্রদানের  মাধ্যমে সচতেন করার লক্ষ্যে ইলকেট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দদের জন্য একটি ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়াজেন করা হয়েছিল।বিশ্ব স্বাস্থ্য সংস্থার কীটতত্ত্ববিদ উক্ত অনুষ্ঠানে ডেঙ্গু রোগের বাহক এডিস মশার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা নিয়ে তথ্য ভিত্তিক কারিগরি বিষয়াদি উপস্থাপন করেন।

To ensure the proper management of dengue patients outside Dhaka, the Disease Control Branch of the Health Department has been provided training with the help of the Bangladesh Society of Medicine for the doctors working at the 13 Medical College and District and Sadar Hospital on 5 August. On the 7 and 8 August, dengue management training program will be held in all of the area of the remaining 51 district with the help of videoconferencing through specialist doctors. National guidelines for dengue anger management have been sent to all water bodies and stored at the Department of Health’s website.

An Orientation Program for the electronics and print media journalists was launched on August 5 to help educate the general public about accurate information about Addis mosquito breeding grounds and waste disposal at their home and workplace in the prevention and cure of dengue. Carrier of the Dengue disease Addis mosquito control the information presented is based on the technical issues. The World Health Organization’s entomologist presented information-based technical issues on the management of the Carrier of the Dengue disease Aedes mosquito for the control of dengue disease.




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *