উল্লেখযোগ্য খবর
সম্পাদক পরিষদের বিবৃতি খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত পরিবর্তন নেই স্টাফ রিপোর্টার (১০ মিনিট আগে) ২০ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৬:১৪ অপরাহ্ন mzamin facebook sharing button twitter sharing button skype sharing button telegram sharing button messenger sharing button viber sharing button whatsapp sharing button প্রবল আপত্তির মধ্যেই সম্প্রতি আলোচিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ জাতীয় সংসদে পাস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে সম্পাদক পরিষদ। এর মাধ্যমে এই আইনটি সম্পর্কে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজন এত দিন যে উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করে আসছিলেন, সেটা যথার্থ বলে প্রমাণিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন আইনে শাস্তি কিছুটা কমানো এবং কিছু ধারার সংস্কার করা হয়েছে। তাই শুধু খোলস পরিবর্তন ছাড়া সাইবার নিরাপত্তা আইনে গুণগত বা উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই। বাকস্বাধীনতা, মতপ্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এ আইনে রয়েই গেছে। বুধবার পরিষদ সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতি করবে বলে সংশোধনের দাবি জানিয়েছিল সম্পাদক পরিষদ। এখন সাইবার নিরাপত্তা আইনে সাতটি ধারায় সাজা ও জামিনের বিষয়ে সংশোধনী আনা হয়েছে। কিন্তু অপরাধের সংজ্ঞা স্পষ্ট করা হয়নি, বরং তা আগের মতোই রয়ে গেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ও ২৮ ধারা দুটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মতপ্রকাশের স্বাধীনতার পরিপন্থী, রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানির হাতিয়ার ও বিভ্রান্তিকর হিসেবে বিবেচিত হওয়ায় জাতিসংঘের মানবাধিকার দপ্তর থেকে ধারা দুটি বাতিলের আহ্বান করা হয়েছিল। শাস্তি কমিয়ে এই দুটি বিধান রেখে দেয়ায় এর অপপ্রয়োগ ও খেয়ালখুশিমতো ব্যবহারের সুযোগ থেকেই যাবে। বিবৃতিতে বলা হয়, আইনটি কার্যকর হলে আইনের ৪২ ধারা অনুযায়ী বিনা পরোয়ানায় সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি, কম্পিউটার নেটওয়ার্ক সার্ভারসহ সবকিছু জব্দ ও গ্রেপ্তারের ক্ষমতা পাবে পুলিশ। এর মাধ্যমে পুলিশকে কার্যত এক ধরনের ‘বিচারিক ক্ষমতা’ দেয়া হয়েছে, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। বিজ্ঞাপন আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়েছে। সাইবার-সংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। সম্পাদক পরিষদ চায়, ডিজিটাল বা সাইবার মাধ্যমে সংঘটিত অপরাধের শাস্তি হোক। কিন্তু সাইবার নিরাপত্তা আইনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশির ভাগ ধারা সন্নিবেশিত থাকায় এই আইন কার্যকর হলে পূর্বের ন্যায় তা আবারও সাংবাদিক নির্যাতন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ার হিসেবে পরিণত হবে। তাই সাইবার নিরাপত্তা আইনকে নিবর্তনমূলক আইন বলা ছাড়া নতুন কিছু হিসেবে বিবেচনা করা যাচ্ছে না বলে মনে করে সম্পাদক পরিষদ।

হার্ডওয়ার ও নির্মাণ সামগ্রীর ব্যবসার খুঁটিনাটি সকল কিছু: ঢাকার হোলসেল মার্কেট

হার্ডওয়ার ও নির্মাণ সামগ্রী ‘র ব্যবসার খুঁটিনাটি সকল কিছু: ঢাকার হোলসেল মার্কেট হার্ডওয়ার ব্যবসা, হার্ডওয়ার টুলস্ , টুলস্ এন্ড হার্ডওয়ার, হার্ডওয়ার এন্ড টুলস্ ও বিল্ডিং কন্সট্রাকশন ম্যাটেরিয়ালস ব্যবসার খুঁটিনাটি সকল কিছু, ঢাকার নবাবপুর হার্ডওয়ার এর হোলসেল মার্কেট Hardware business, hardware tools, tools and hardware, hardware and tools and building construction materials are all in detail, the wholesale market of Nawabpur, Dhaka এখানে হার্ডওয়ার ও বিল্ডিং কন্সট্রাকশন ম্যাটেরিয়ালস ব্যবসার খুঁটিনাটি সকল কিছু, ঢাকার নবাবপুর হার্ডওয়ার এর হোলসেল মার্কেট বিশদভাবে আলোচনা করা হয়েছে । হার্ডওয়ার হোলসেল মার্কেট, নির্মাণ সামগ্রীর হোলসেল মার্কেট এ কিভাবে অল্প পুজিতে হার্ডওয়ার ব্যবসা করতে পারেন, কনস্ট্রাকশন মেটিরিয়ালস এর ব্যবসা করতে পারেন, কনস্ট্রাকশন মেটেরিয়ালস কি কি, বিভিন্ন নির্মাণ সামগ্রী কি কি, নির্মাণ কাজে কি কি যন্ত্রপাতি ব্যবহৃত হয়, কি কি ব্যবহৃত হয়, হার্ডওয়ার্ গুলো কি কি, কিভাবে অল্প টাকায় হার্ডওয়ার ব্যবসা করবেন, শুধুমাত্র ছবি আপলোড দিয়ে কি করে ব্যবসা করবেন, কি করে 10 হাজার টাকায় ব্যবসা করবেন, কি করে 10 লাখ টাকায় ব্যবসা করবেন, কি করে অনেক টাকায় ব্যবসা করবেন, নির্মাণ সামগ্রীর ব্যবসা গুলো কেমন চলছে, এর ভাল দিক কি, খারাপ দিক কি, কি ধরনের সহযোগিতা পাবেন দোকানদার থেকে এই বিষয়গুলো এখানে আলোচনা করা হয়েছে । For more videos : https://bit.ly/2VuhDJN জীবনে নিজে ব্যবসায়ী হতে এবং অপর ভাইয়ের একরামের নিয়তে অপর ভাইকে ব্যবসায়ী করে অর্থনৈতিকভাবে সচ্ছল করতে চ্যানেলটি সাবস্ক্রাইব Subscribe করে সকল প্ল্যাটফর্মে শেয়ার Share করে দিন । For more videos : https://bit.ly/2VuhDJN We are working for #New_Business_Ideas #Import_Export_International_Trade #Business_Opportunity #Removing_Proverty WeIcome to “Huzaifa” “Enterprize”. “হুজাইফা” “এন্টারপ্রাইজ”- “ব্যবসায়িক” “জাতি” “গঠনে” “অঙ্গীকারাবদ্ধ” Some people write our name as “Hujaifa” “Enterprise” “HE” . We are giving videos on “Import” “Export” “Biz” “Business” “Documents” “Intending” “Sales” “Marketing” “Travel” “Training” “Education” “Motivation”, “licenses” “news” etc. In YouTube, we want to make “Bangladesh” developed by making a “business nation”. Our general works are- 1. Importers “Supplier” “Sourcing” agent 2. “Exporters” of “garments” “medicines” “goods” “agricultural” “leather” & Jute” products etc. 3. We are “Intender”, “Agent”, “Sole distributor”, “delegate”, “local representative” 4. “Buying” “House” 5. “Door” “to” “door” “services” 6. “Business” “Consultation” 7. Business “travel” & “visa” 8. “Licensing” “Help” Our Office Address: Huzaifa Enterprize 55/A, Purana Palton, HM Siddique Mansion, 2nd Floor, Dhaka-1000.

E-mail: [email protected] https://www.facebook.com/HuzaifaEnter… Mob : +8801618450580 Please do not call. Only sms between 10am -5pm. Bangladesh Standard Time. To know more : https://bit.ly/2VuhDJN




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *